Friday 3 August 2018

।।লেখার সাম্রাজ্যে আমি স্বাধীন সম্রাট:ইন্দ্রনীল সেনগুপ্ত ।।


ইন্দ্রনীল সেনগুপ্ত 




     
আলাপন
                                              

কবিতা আশ্রম: আপনার কবিতা-যাপন কতদিনের?
ইন্দ্রনীল সেনগুপ্ত: অষ্টম শ্রেণিতে পড়ার সময়ে স্কুল-ম্যাগাজিনে প্রথম কবিতা ছাপা হয়। পরবর্তীতে কবিতা তেমন লিখিনি। এই শতকের গোড়াথেকে ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ায় প্রচুর লিখেছি। ২০১১ সালের পর থেকে দেশ, আনন্দবাজার পত্রিকার শারদ সংখ্যা,কৃত্তিবাস, অনুষ্টুপ, ভাষানগর, কবিতা পাক্ষিক, কবিসম্মেলন, কবিতা আশ্রম, শালুক, দৃষ্টি ইত্যাদি দেশি-বিদেশি নানান পত্রপত্রিকায় কবিতা ছাপা হতে থাকে।

কবিতা আশ্রম: কবিতা লিখতে আসা কেন?
ইন্দ্রনীল সেনগুপ্ত: নয়ই-বা কেন? পেশা ও পৃথিবী নিজেকে মেলার সুযোগ দেয় না। কবিতা আমাকে উন্মুক্ত করে দেয়, স্বাধীন করে দেয়। লেখার সাম্রাজ্যে আমি স্বাধীন সম্রাট। ইচ্ছেমতো নিজেকে চালনা করি। সামান্যও যদি পাঠককে স্পর্শ করি, আনন্দ দশগুণ বেড়ে যায়।
 
কবিতা আশ্রম: এই বইটি সম্বন্ধে কিছু কথা পাঠকদের উদ্দেশে বলুন।
ইন্দ্রনীল সেনগুপ্ত: ‘জ্বলন্ত গিটার’ আমার দেখা ও দর্শন।  গিটার উপলক্ষ্য। সে যাত্রার বিবেক, ট্র্যাজেডির কোরাস, কমেডির ভাঁড়, ম্যাকবেথের তিন ডাইনি। সে জুড়ে দিচ্ছে টুকরো ভাবনাগুলো। উননব্বই ভাগে ছড়ানো এই দীর্ঘ কবিতায় মানুষের যাযাবরবৃত্তি ও উদ্বাস্তু জীবনের সারাৎসার স্পর্শ করতে চেয়েছি আমি। দশ হাজার বছরেরও আগে থেকে এই যাত্রাশুরু। নিকট অতীত এবং ঘটমান বর্তমানেও কোনো ছেদ পড়েনি এটায়। আমি উন্মোচিত করতে চেয়েছি শাসকের স্বরূপ যা দেশে-দেশে বিভিন্ন কালখণ্ডেও একই থেকে গেছে। এই স্বরূপ নানা মোড়কে, নানা ভেদাভেদে জনতাকে বিভক্ত করে শাসনতন্ত্রকে বজায় রাখার স্বরূপ। আরও নানা বিষয় আছে, যার জন্য আগ্রহী পাঠকের এই বইটা পড়া দরকার।

কবিতা আশ্রম: আবহমান বাংলা কবিতায় আপনার বইটি নতুন কী দেবে?
ইন্দ্রনীল সেনগুপ্ত: আমার বইটি একটি কাঙ্খিত অথচ তুলনামূলকভাবে অনালোকিত প্রেক্ষিতে পাঠককে অন্তর্দর্শনের সুযোগ করে দেবে। দেশ-কালের আবদ্ধতার বাইরে গিয়ে নিজেকে প্রসারিত করার সুযোগ করে দেবে। মানবসমাজ যে-কোনো গণ্ডিতে বাঁধার বিষয় না এবং তার যে একটা দেশভেদী-কালভেদী চরিত্র আছে----সেটা বুঝতে সাহায্য করবে।

।। সিটাডেল ।। কলকাতা।। ১২০ টাকা ।। 



                              
বই উৎসব


"এক জান্তব কোলাহলে ভেসে-ভেসে একটা কালো নদী পার হতে-হতে আদিগন্তে একা এক কবি ‘জ্বলন্ত গিটার’ (সিটাডেল, কলকাতা, ১২০ টাকা) হাতে নিয়ে আমাদের সামনে সেই কবে থেকে শুনিয়ে যাচ্ছেন তাঁর আস্ত একজীবনের অনুভব। ইন্দ্রনীল সেনগুপ্ত তাঁর বিস্ময়ের অক্ষরমালা নিয়ে বলে চলেছেন, ‘একটা কবির শক্তি তর্কাতীত।/ সে যা খুশি করতে পারে’। যাকে দেখে মুগ্ধ হয়েছেন, আসলে যে সে এক নকল বাতাস, তার জ্বলন্ত হৃদয় নিয়ে, হৃদয়ভরা যুদ্ধক্ষেত্র নিয়ে অতীতের এক পিঠ এলোচুলের মেয়ের গানের স্বপ্নে বিভোর হয়ে আছেন। যে যন্ত্রণা জানা ছিল, তার থেকে একছুটে বেরিয়ে এসেছেন গীটারের আশ্রয়ে। তাঁর কবিতা আমাদের নিয়ে যেতে পারে অনেকটা পথ, সমূদ্র, পাহাড় পেরিয়ে..."
-------‘আমাকে মুছে দাও, অবহেলায়...’/ পাঠক সেনগুপ্ত / কবিতা আশ্রম (মুদ্রিত)/ জুন ২০১৮ 



অলংকরণ:মণিশঙ্কর 


No comments:

Post a Comment

।। কবিতা আশ্রম ব্লগজিন ।। তৃতীয় সংখ্যা ।। ডিসেম্বর ২০১৮ ।।

শিল্পী: চন্দন মিশ্র                                                           কথা    ফের নকশিকাঁথার ভাঁজ খুলে মাঠে-মাঠে অঘ...