Friday 3 August 2018

।। আঙ্গিকটিকে ঘিরে অজস্র জিজ্ঞাসার চিহ্ণ ভিড় করে সেলফির চতুষ্পার্শ্বে: রফিক উল ইসলাম ।।


রফিক উল ইসলাম 




আলাপন
কবিতা আশ্রম: আপনার কবিতা-যাপন কতদিনের?
রফিক উল ইসলাম: 





কবিতা আশ্রম: কবিতা লিখতে আসা কেন?
রফিক উল ইসলাম: 




কবিতা আশ্রম: এই বইটি সম্বন্ধে কিছু কথা পাঠকদের উদ্দেশে বলুন। 
রফিক উল ইসলাম: 



কবিতা আশ্রম: আবহমান বাংলা কবিতায় আপনার বইটি নতুন কী দেবে?
রফিক উল ইসলাম: 







সিগনেট প্রেস, কলকাতা, ১০০ টাকা





বই উৎসব


‘আমি কবিতাকে, / কিংবা কবিতাই যখন গড়ে তুলবে আমাকে, সেদিন যেন/ ওই ধর্ম পরাস্ত করে দেয় ইব্‌লিশের গরিমা। যেন/ সেদিন থেকেই ঈশ্বর ঠিকঠাক শিল্পী হয়ে ওঠেন।’ এরকম কথা বলতে আজকাল তো কাউকে তেমন শুনি না। শুনি না বলতে, ‘আমি তো কেয়ামত পর্যন্ত পাহারা দিতে থাকব / তোমাকে’। চারদিকের সেলফিয়াইটিসে আক্রান্ত দুমদাম ভেঙে যাওয়া সম্পর্কের ইনবক্সে কে আপনি রফিক উল ইসলাম, একা বসে ‘অবসরের পর সেলফি’ (সিগনেট প্রেস, কলকাতা, ১০০ টাকা) নিতে-নিতে ক্লান্ত হলেন না আজও? কী করে ভেঙেচুরে প্রসারিত করে চলেছেন নিজেকে এই ধর্মান্ধ সময়ে? কী করে বাঁচিয়ে রাখছেন নিজের ভেতরের নিজস্ব, একান্ত মানবিক ধর্মকে? বোধকে? আর এত কিছুর পরেও অক্লেশে বলে চলেছেন, ‘আমাকে মুছে দাও, অবহেলায়...’ এই কবিতাগুলোর প্রত্যেক অক্ষর ‘সীমাহীন অরণ্য ঘুঙুরের মতন বাজে’। আর কবিকে ডেকে বলতে ইচ্ছে করে, ‘গোটা ভারতবর্ষ পায়ে-পায়ে সঙ্গে নিয়ে’ আপনি চলতে থাকুন, চলতেই থাকুন...
-------‘আমাকে মুছে দাও, অবহেলায়...’/ পাঠক সেনগুপ্ত / কবিতা আশ্রম (মুদ্রিত)/ জুন ২০১৮  



অলংকরণ:মণিশঙ্কর 

No comments:

Post a Comment

।। কবিতা আশ্রম ব্লগজিন ।। তৃতীয় সংখ্যা ।। ডিসেম্বর ২০১৮ ।।

শিল্পী: চন্দন মিশ্র                                                           কথা    ফের নকশিকাঁথার ভাঁজ খুলে মাঠে-মাঠে অঘ...